অষ্ট প্রহর নষ্ট হলো বিলাসে
মনের ব্যাধি মলিন হলো উল্লাসে ।


বিশুদ্ধ প্রতিজ্ঞার আসামি আমি,
ফটকে ঘুণেধরা,
প্রতিশোধ নিবো;
মায়ার গৃহে মনন নেই,
বাহির আপন,
পথের হবো ।


এলোমেলো উদ্ভট চিন্তাধারা
গোমরা মুখে হচ্ছি দিশেহারা ।


এমনি করে দিন যদি যায়
ভ্রান্তি মোহে যাক না,
ত্রাসের রাজ্যে ঘুমিয়ে যে
ঘুমিয়ে সেজন থাক না ।