সেদিন বেশি দূরে না !
ভালবাসার তৃষ্ণাকে অতৃপ্ত রেখে
লোলুপ দৃষ্টিতে হঠাত্‍ জঘন্য কষ্টেরা,
হাউ-মাউ করে জ্বলে উঠবে,
বিক্ষত হৃদয়ের বহ্নিশিখায় ।


আমি তোমার ক্রীতদাস হতে চাই,
ক্ষণে ক্ষণে হুকুম করবে,
আমি তর্জনী উচিয়ে বলবো,
'হুকুম মালিকিনী'


সে এক অদ্ভুত অন্য জগত আমার,
সেখানে পাওয়ার হিসেবে যবনিকার পতন হয়না,
সেখানে হারানোর হিসেব কষে ভেঙ্গে পড়িনা,
তীব্র যন্ত্রনায় বারবার ভালবাসা সৃষ্টি করি,
পেয়ে যাই, হারিয়ে ফেলি, আবার পাই ।
আকুল ক্রন্দনে ভূলুন্ঠিত নষ্ট হৃদস্পন্দন,
মালিকের খোঁজে মগ্ন পরিশোভিত ।


আমি তোমার প্রত্যাশিত নিয়ম হতে চাই !
অর্পিত সংবিধানের ভাঁজে ভাঁজে থাকবো,
কখনো ভিন্নতার স্বাদে প্রবঞ্চনার সৃষ্টি হলে
সে নিয়মকে সংশোধন করে করবে নতুন,
অথচ গত সমর্পন করা আইনে
আমি ঠিকই রয়ে যাবো ।


অবলুপ্ত স্পর্শের হিংস্র কম্পন
আমাকে করে তুলবে মাতাল, বেসামাল;
বিতাড়িত স্বপ্নের বিশাক্ত ছোবল
বিষ ঢেলে আবার অবাধে হবে প্রদীপ্ত ।