রোদ্রতাপে ঘামে ভিজা শরীরে
গরমের প্রচন্ডতায় কষ্ট হয়না একটুও,
শহুরের প্রতিটা রাস্তায় অনিমেষে
এ প্রান্ত থেকে ঐ প্রান্ত আহরহ;
উদ্ভট চিন্তায় অবাক বোকা মানুষের মত,
সারাদিন হাঁটতে পারি কষ্টহীন ।
আসলে শরীরের কষ্ট তেমন কিছুনা,
যে কষ্ট ভিতরে হতাশার চাষ করে,
তার কাছে আজন্ম হেরেছে শরীর ।
সেই কষ্টের কোন মায়া নেই,
নেই কিছু পাওয়ার কিংবা দেওয়ার ক্ষমতা ।
তারপরো অসীম শূন্যতায় বসত করে,
কিছু অভাগার হৃদয় ফুঁটো করে ।
কষ্ট কোন বিখ্যাত প্রতিষ্ঠানের,
অহরহ প্রচলিত দামি কোন পণ্য নয়,
যে কবিতায় তার বিজ্ঞাপণ দিবো ।
তবুও নিঃসঙ্গতা যখন ঝাপড়ে ধরে,
দিনের শেষে যখন একাকীত্বের বলিদান হই,
হিংস্র রাতে ঘুমকে পাঠিয়ে নির্বাসনে,
কষ্টের সাথে চলে যুদ্ধ ।
তাই মাঝে মাঝে কবিতায়
বড় কষ্টগুলো কে হত্যা করি
কিংবা  হত্যার বৃথা চেষ্টা করি ।


(কবিতাটি ভালবেসে শিরোনাম দিয়েছে বন্ধু মিথুন)