মেঘবতী, ঘুমিয়ে পড়েছো?
ঘুমোওনি জানি,
প্লিজ দক্ষিনের আকাশ দেখ,
কিছু মেঘ পাঠিয়েছি তোমার নামে,
বিধাতার কাছ থেকে চেয়ে নিয়েছি,
পরিচ্ছন কিছু বিশুদ্ধ মেঘ,
একান্তই তোমাকে ভাঁসাবো বলে ।
প্রার্থনা মলিন হয়নি আমার,
তিনি নিশ্চয় দিয়েছেন হুকুম
মেঘের দল কে দক্ষিনে যেতে,
তাইতো মেঘেরা বিড় করেছে দক্ষিনের আকাশে ।
একাকীত্বের বৃষ্টিতে ভিজেছি ঢের,
কল্পনার বৃষ্টি হার মেনেছে বহু কাল আগে,
কালের অতিথী হয়ে বিভত্স আমি,
নিঃস্নেহতাকে আকড়ে ধরে শক্ত হাতে,
বিধাতার কাছ থেকে চেয়ে নিয়েছি,
এক টুকরো মেঘের ভেলা,
একান্ত তোমাকে ভাঁসাবো বলে ।