তোমার জন্য একান্নটি ফুল কিনেছি,
কি ফুল? অবশ্যই গোলাপ,
তোমার যে গোলাপ ভাল লাগে,
বরাবর দুইশত পঞ্চান্ন টাকা দিয়েছি,
দোকানের মালিক বলেছিলো, ভাই ফুল
কেন?
আমি রহস্যের হাসি দিয়ে বলেছি,
লাগবে !
এক গুচ্ছ গোলাপ হাতে আদিগন্ত,
গর্দভের গাম্ভীর্য
নিয়ে ছুটে বেড়িয়েছি,
এ দিক সে দিক - এ প্রান্ত সে প্রান্ত,
চোখে-মুখে ছিলো অনাবিল ফুর্তি,
হঠাত্ পরিচিত এক বন্ধুর সাথে দেখা,
সেও বলেছিলো, কিরে ফুল কার জন্য?
আমি রহস্যের হাসি দিয়ে বলেছি,
লাগবে !
ধীরস্থির ভালবাসা হৃদয়ে গেঁথে,
উষ্ণতার হিংস্র দুপুরকে অবজ্ঞা করে,
কি বিস্ময় অদ্ভুত অনুভূতি নিয়ে হাঁটছি,
তারপর স্কুলের এক স্যারের সাথে দেখা,
-আরে তুমি ! কেমন আছো? ফুল কেন?
আমি রহস্যের হাসি দিয়ে বলেছি,
লাগবে !
বিশৃঙ্খল অগোছালো পৃথিবীটা যেন,
নিমিষেই এক দারুণ স্বচ্ছতায় রুপ নিলো,
আজ যেন সত্যিই আমি জীবিত,
জীবন বলতে কিছু বোধ হয় আমার আছে,
আনমনে আকাশের দিকে তাকাই,
মেঘের লুকোচুরিতে হঠাত্ আমার প্রতিচ্ছবি,
চিত্কার করে বলে, কিরে ফুল কার জন্য?
আমি রহস্যের হাসি দিয়ে বলেছি,
লাগবে !
আজ পাঞ্জাবী পড়েছি, নতুন পাঞ্জাবী,
নিশ্চয় তুমি নীল শাড়ি পরে আসবে !
হয়তো আসার ক্ষমতা তোমার নেই,
তবুও আমি বিশ্বাস করি,
আজ তোমার সাথে দেখা হবেই হবে,
ভালবাসা না নিয়ে পালাবে কোথায়?
এটা আমার বিশ্বাস নয়, মনের বিশ্বাস,
মনের জেদের কাছে আজন্ম হেরেছি আমি,
তাই চেনা পথে একান্নটি গোলাপ নিয়ে,
তোমাকে খুঁজে বেড়াই হরহামেসা ।
এমন ভাবনা নিয়ে আরো অনেক ঘুরেছি,
তারুণ্যের অতৃপ্ত হৃদয় নিয়ে পথে পথে,
যেন আরেকটু পথ পেরুলেই,
আচমকা তোমার দেখা পাবো,
তুমি আমাকে দেখে কেঁপে কেঁপে উঠবে,
আজো যদি তেমনি করে দেখা হয়,
তুমি মুচকি হাসি দিয়ে বলবে, ফুল কেন?
আমি তোমার হাতে তুলে দিয়ে বলবো,
'ক্লান্ত পরিশ্রান্ত এই আমি তোমার,
হৃদয়ের পরিপাটি ভালবাসা তোমার,
অবুঝ মনের সন্তরন গুলি তোমার,
যত সুখের আড়ম্বর জমা,
জাগ্রত মাধুরীর অভিলাষ জমা,
সব তোমার, সবই তোমার'