আমি দেখিনি জীবন যুদ্ধের পরাজিত
ক্ষত বিক্ষত কোন মানুষ সৈনিকের
আকুল ক্রন্দনে ভুলন্ঠিত হৃদয় ।
কিংবা কোন প্রাপ্ত বয়সের গোপন ভোগ বিলাস
আমার মুখ দিয়ে কামনার আগুন বেরোইনি,
চোখে দেখিনি কখনো নষ্টের প্রতিচ্ছবি ।
দেখিনি কখনো স্বচোখে অনাহারি কোন ভুখা,
কিংবা ছলনার প্রেমের কোন বিষাদের আর্তনাদ ।
তবুও আমার দিন থেকে রাত ভোর হয়
হাহাকার আর হতাসার আছড়ে
হয়তো আমি কবি বলে. কবিদের একটি প্রাকৃতিক নিয়ম আছে,
সব কবিরাই বোধ হয় দিনেরে শেষে
সম্মুখিন হয় একরোখা সজ্জিত দুঃখের ।
আজ আমার কাছে কবিত্ব যেন অভিশাপ,
আমি যেন কবিতার জন্যই দুঃখি,
আমি দেখিনি এমন কোন কবি
যার কোন কষ্ট নেই,
যার নেই কোন কষ্টের কবিতা ।
তবে কি কষ্টই কবিতা?
নাকি কবিতাই কষ্ট?