জাগতিক নিয়ম বড় অদ্ভুত,


যা পাই তা শ্রেয়
যা পাই না তাও শ্রেয়
যা ইচ্ছা তা না হোক
যা ইচ্ছে নেই তাই হোক ।


সবই বুঝি আবার বুঝি না কিছুই
সবই ধরতে জানি আবার হাত দেখি শূন্য
সবই দেখি আবার সম্মুখে অন্ধকার ।


চাওয়া পাওয়ার হিসেব কষতে গেলে
অনুভূতি এলোমেলো হয় জাগতিক নিয়মে
তোষামদের পৃথিবীকে গিলে খায় হতাশা
বৃত্তে বন্দি একাকীত্বের হাহাকার,
পরিচ্ছন্ন কিছু গোছালো শর্তমতে
সুখময় সুদিনের প্রত্যাশায় জীবন ।


এবার ইতিহাস হতে চাই
কষ্ট লুকাতে যে শিখে গেছি
এখন মাসে দু'একটা জোছনার
উদ্ভট নিয়ন আলো  হলেই দিব্যি চলে যায়
এভাবেই বেঁচে আছি বেঁচে থাক স্বপ্নেরা ।