ভোজন রসিক মানুষ তুমি
এটা সেটা খাও কত কি
তোমার পাশে কেউ না খেয়ে
সেই খবর রাখো নাকি?


গাড়ি আছে বেশ দামি
চড়তে পারো যখন তখন
তোমার কিছু দেনা ছিলো
সে দেনা শুধবে কখন?


ধন তোমার যা আছে
তা শুধু তোমার নয়
গরীবের দিতে কিছু
তবে কেন ভয় হয়?


লজ্জা তুমি ঢেকে রাখো
বেহিসেবি কেনা কাপড়ে
ভেবে দেখো একবার
তাতে তোমার ঋণ বাড়ে ।


ভাল মন্দ তোমার ভিতর লুকিয়ে
হাজার টাকার জামা পড়ো
আরেক জন থাকে খালি গায়ে
এতো এক বড় লজ্জা
সে লজ্জা লুকাবে কি দিয়ে?