প্রজন্ম ফেরিয়ে অন্য কোন জগতে
শেষ বিকেলে কিংবা অগোছালো বৃষ্টিতে
তামাম পৃথিবী প্রেয়সীর হাতে তুলে
আদিগন্ত ছুটে বেড়ানো এদিক সেদিক
এসব কেবলি বিভ্রম, আমার জন্য নয় ।
সমুদ্রের গর্জনে প্রেমিকার চুলে
অন্ধকারে হাতরিয়ে প্রবল আবেগ
খুব কাছে থেকে দু'একটা নেকামি
মগ্ন তাকিয়ে নেশার মায়াভরা মুখে,
এসব কেবলি বিভ্রম, আমার জন্য নয় ।
কিছু না পাওয়া খুব করে চাওয়াটা
বোধের বাজারে সস্তা বিড়ম্বনার পণ্য
মনের বিতৃষ্ণায় আবারো তৃপ্তি খোঁজা
অপূর্ণ স্বপ্নের কিছু বিচ্ছেদ মাত্র ।
প্রবল শখের কিছু চাওয়া পাওয়া
নিভৃতে পড়ে থাক প্রকীর্ণ অভিধানে,
সেখানে এক একটি অক্ষরে তৈরি
সজ্জিত না পাওয়ার শব্দ ভান্ডার ।