কখনো নিজেকে বড্ড অগোছালো
কোন ক্ষনিকের আগুন্তুক মনে হয় ।
যেন পথ ভুল করে এসেছি অচেনা শহরে ।
আয়নার সামনে দাড়িয়ে চিনতে পারি নাহ নিজেকে ।
শ্রাবণের বর্ষণে হৃদে জমে থাকা প্রশ্নের
উত্তর খুঁজে পাইনা ।


যদি সচ্ছ চোখে প্রতিদিন সূর্য দেখতে পারতাম !
যদি ভোরের আলো শরিরের
পরতে পরতে নিয়মিত লিখে দিতো
অনুভূতির কয়েক লাইন !
তবে বোধ হয় নিজেকে খুঁজে পেতাম কিছুটা ।


বহুদিনের প্রতিক্ষিত সাধনার কার্যকলাপ
শুরু করতে গিয়ে যেন শেষ হয়ে গেছে ।
চারিদিকে কেউ নেই একটু আলো দেখানোর,
অন্ধকারে সেই কবে থেকে পড়ে আছি
নিভৃত প্রণয়ের হিংস্র কষাঘাতে ।


মাঝে মাঝে খুব আকাশ ছুঁতে ইচ্ছে করে,
হাত বাড়াই দিগন্তের বাতায়নে
যেন ভুলে ভরতি হাত নিমিষে আরো শূন্য হয়ে যায় ।
সময়ের কি নির্মম বর্বরতা
এভাবেই অন্ধকারে জাগিয়ে রাখে নির্ঘুম ।


আরো অনেকটা পথ রয়েছে বাকি,
আমাকে যেতে হবে সেই পথে বহুদূর,
যেখানে আমার নিজস্ব একটি আকাশ আছে ।