তোমরা যে বলো আমার দুঃখ কিসের !
শুনে আমার হাসি পায়,
এই অবেলায় ঠাট্টা কেন?
বিশ্ব সংসারে লড়াকু সৈনিকের মত,
বারবার জীবন যুদ্ধে পরাজিত হয়েছি ।
সল্প কিছু বাসনা কবর দিয়ে
হতাশার দিন গুনেছি প্রতিনিয়ত ।
ভুল রমণির ভালবাসায়
বন্দি হয়ে,
একাকীত্বের সাথে গড়েছি বন্ধুত্ব ।
মধ্যরাতে কি অসহ্য যন্ত্রনায়
ঘুমরে ঘুমরে নিভৃতে কেঁদেছি ।
তাকি তোমরা দেখো নাহ?
দেখবে কেমন করে !
তোমাদের দু'চোখে আজ ঘোর অন্ধকার,
তোমরা নিজেদের সম্রাজ বিস্তৃত করতে ব্যাস্ত ।
আমার কষ্ট দেখার সময় কোথায়?