নিঃস্নেহ এ বিমুখ পৃথিবীতে
ক্ষনিকের কালের অথিতি হয়ে
সম্মুখে হাত বাড়িয়ে চোখ মেলি,
দেখি স্বজাতির গুলিবৃদ্ধ কোরটি ।
তটিনির তরঙ্গের ঢেউ আচড়ে পড়ছে,
অগোছালো জীবনের পরতে পরতে ।
রাতের কাছে হারতে শিখেছি অনেক আগে ।
অপূর্ণতার কাছে সভ্যতাও লজ্জীত,
কষ্ট দুঃখ না পাওয়ার বেদনা,
শূন্যতা একাকীত্ব চাওয়ার আকাক্ষা,
এসব এখন অভিধানের নিছক শস্তা শব্দ ।
বেশি কিছু আশা করা ভুল
আশার গন্ডি থাকা দরকার ।
দরকার কিছু নির্দিষ্ট নিয়ম কানুন শৃঙ্খলা,
প্রয়োজন আছে একটা সীমার ।
হে মহা জীবন এই হোক পণ
আছে যার তারে আরো দিয়ো
অভাগার পুড়ছে জন্ম থেকে মন ।
অন্তত তাতে একটু জল দিও
আর না হলে আরো জ্বালিও ।