যেকোনো ভাবেই আমি হেরে যাই বারবার,
নিজের স্বক্রিয়তার কাছে, হতাশার কাছে
দাড়ি কমাবিহীণ অগোছালো কবিতার কাছে
জমে থাকা প্রেয়সীর আগুন্তুক ভালবাসায় ।
আমি হেরে যাই নতুন একটি সকালে
ঘুম থেকে উঠে মলাট বিছানার কাছে
হেরে যাই সভ্যতার অসভ্যতার কাছে
হেরে যাই দু একটান সিগারেটের দোয়ায় ।
যেখানে প্রচ্ছায়ারা থাকে তার ঠিক অপর দিকে
ঘোর অন্ধকারে একগুচ্চ কষ্টের কাছে
যেখানে আমার নিস্তব্ধ অস্তিত্ব টের পাই
তার সম্মুখে আমি হেরে যাই, বারবার হেরে যাই ।
আমি ইচ্ছে করেই হেরে যাই, ভুল করে হেরে যাই
পরাজয়ের গ্লানিতে হেরে যাই, জিতেও হেরে যাই ।
প্রতিযোগিতার প্রস্তুতি মূলক অনুশিলনে
অপমানিত হয়ে ব্যর্থতার কাছে হেরে যাই ।
আমি হেরে যাই নিজের কাছে
হেরে যাই নিঃশব্দে নিভৃতে ।