যখন আমার সাথে থাকো !
তখন আমি শ্রেষ্ঠ সুখি মানুষ
আমি ভুলে যাই তুমি চলে যাবে,
ভুলে যাই আমি আমাকে,
ভুলি গত সব দুঃখ যন্ত্রনা ।
বাস্তবেতো আর পারিনা তাই,
কল্পনার সিংহাসনে তোমাকে বসিয়ে
রাজ্য চালাই ইচ্ছে মত, আমার মত ।


পুকুরের চার পাশে জ্বালাই মোমের বাতি,
তোমাকে পাশে বসিয়ে শুনাই ভালবাসা,
জোছনার নিয়ন আলোয় দুজন ভাসি,
আবারো হেটে যাই দূর-বহুদূরে ।


তোমাকে নিয়ে যাই আমার নিজস্ব জগতে
যেখানে শুধু তোমার জন্য সজ্জিত
ভালবাসার নিমন্ত্রনে অজস্র ঝিঝি পোকা ।


পারিনা, ঠিক হয়ে উঠেনা কিছুই
আমাদের মাঝে যে শক্ত দেওয়াল
তা বুঝি আর কখনো প্রাচিন হয়না,
পাটল ধরে ভেঙে পড়েনা হঠাত্ ।


যখন তুমি থাকোনা !
আমিও থাকিনা আমার ভিতরে,
তোমাকে দেখিনা বহুদিন হলো
হয়তো এই না দেখার কারনেই
তোমাকে খুব বেশি অনুভব করি
খুব বেশি মনে রাখি, কাছে রাখি।


অল্প কয়েকটি রাত নির্ঘুম কাটিয়েছি
তোমাকে, তোমার ভালবাসাকে সঙ্গে নিয়ে,
সেই রাত গুলো আমাকে ঘুমোতে দেয়না,
জাগিয়ে রাখে রাতের পর রাত, অনেক রাত ।


প্রচন্ড ভালবেসেও কেন কষ্টে থাকি?
তোমাকে কেন কষ্টে রাখি দিন মাস?
কেন তোমার আমার এত দূরত্ব?
কেন আমাদের সম্মুখে দেওয়াল?
কেন আজ এতটা চিনেও অচেনার অভিনয়?
আমি জানিনা, আমার বিধাতা জানে ।


অতঃপর নিভে যায় মোমের বাতি
জানালায় রাত্রি নামে, দেখি অন্ধকার
কল্পনার ঘোর ভাঙে বাস্তবতার ধাক্কায়,
চারিদিকে প্রশ্ন আর প্রশ্ন (?)
উত্তর খুঁজে পাইনা, কেন পাইনা?
আমি জানিনা আমার বিধাতা জানে ।