তোমাদের এই নিষ্প্রান নগর-পল্লিতে
এমন একটি মানুষ খুঁজি
যার সত্যিই কোন কষ্ট নেই ।
সারাদিন সুখের খোঁজে ছুটতে ছুটতে
রাতে নিশ্চয় ক্ষনিকের জন্য হলেও
বুকের বাম পাশে ব্যাথা করবে ।


দিনের শেষে আসলেই সবাই দুঃখি !
যে যার মত চেপে রাখে তাদের কষ্টকে ।
সবই ঠিক ঠাক তবুও কি যেন অগোছালো,
সবই আছে কিন্তু হৃদয় পুরো পুরি পূর্ণও না ।


যার অনেক অনেক  আছে
তার অনেক অনেক অভাব ।
যার কিছু নেই তারও অভাব আছে ।


ইচ্ছের হাতে ঠান্ডা লোহার হাতকড়া পড়ালেও
তাকে বন্দি করা যায় না ।
সে ঠিক তার নিজের সময়ে এসে
বাড়িয়ে দিবে যন্ত্রনা,
উপহার দিবে নির্ঘুম রাত ।


অভিনয় করে আর কত ভালো থাকা যায়?
তুবুও কেউ জিঙ্গেস করলে নিমিষেই
বলে দিতে পারি 'দিব্যি ভাল আছি'


রাত ভোর হলে মনে হয়
রাতটি বোধ হয় ছোট ছিলো  
রাত আসলে মনে হয় রাত এত দীর্ঘ কেন?
কেন ভোর আসে না?