আমার অবারিত দরজায়  তালা লাগানো,
প্রকীর্ণ চাওয়ার কাছে এলোমেলো মৃত সত্বা,
ঘুণে ধরা দেওয়ালে অপূর্ণতার ছাপ,
'তাই আমি আর আমি নই'


চাইলেও পারিনা মনের ইন্দ্রজাল ছিড়ে,
ইচ্ছাকে উস্কানি দিয়ে পাশে থাকতে,
টুকটাক সম্ভাবনা থাকলেও
নেই ইচ্ছের কাছে হার
মানা,
ইচ্ছের দরজায় ঝুলছে তালা,
অন্ধকারে বন্দি অম্লান এই আমি ।
হয়তো মনের অনুবাদ কেউ পড়তে পারেনি,
আমার নিজস্ব ব্যাকরণ বুঝার ক্ষমতা নেই কারো ।


ঘুম ভাঙবে ! তবে জেগে উঠি,উঠবো
বিস্তৃর্ন পথে আদিগন্ত খুঁজে মিলবে না কিছুই,
'তাই আমি আর আমি নই'


হৃদয়ের মানচিত্রে রেখাগুলো বদ্ধ অনুভবে,
আলো'কে পরিচিত করে অন্ধকার,
কাটাতারে ঝুলছে অচিন অপরিচিত আমি,
রাত্রি নামে আধারে আধারে তোমাদের নগরে,
দুরত্বের উত্‍সাহে আলোর নির্বাসন,
সময় ক্ষমা করেনি বাস্তবতাকে,
সভ্যতায় আকড়ে আছে জানালা'র মাকড়সা,
'তাই আমি আর আমি নই'