করুণাময়ী ভালবাসা তুমি দিব্য হও,
আর জ্বালিও না তোমার প্রজ্জলিত বহ্নিশিখা
অবেলায় অযথা চিত্তের বেহিসেবি উস্কানি
বস্তা বস্তা উপদেশ আর কত?


করুণাময়ী ভালবাসা তুমি দিব্য হও,
নির্ভেজাল হৃদয় কে লক্ষ বস্তু ভেবে
প্রেমের তিরে আর কত ক্ষত করবে?
আর কত চালাবে তোমার সুশিলতার ভন্ডামি ।


আমি নাহয় নষ্ট হয়ে পচে গেলাম
পচন ধরেছে মনে শরীরে ও চেতনায় ।
ভালবাসা দূরে রেখে ভাল থাকার মত
অতটা ভাল মানুষ আমি নই ।


অতএব সবিনয়ে নিবেদন এই যে,
করুণাময়ী ভালবাসা তুমি দিব্য হও ।