যখন তোমার এই ক্লান্ত প্রেমিকের মনে
এক পশলা বৃষ্টির প্রয়োজন ছিলো ।
চেপে থাকা কষ্ট কে ভিজিয়ে
ভালবাসার শুদ্ধতাকে তাজা করতে ।


তখন আমি ভালবাসার শুদ্ধতা পাই
তোমার চোখে ঠোটে গালে-
পা থেকে মাথার চুল পর্যন্ত ।


তুমি আমার কাছে আসোনা,
অভিযোগ নেই কোন
কোন অধিকার নিয়েও তোমার সামনে দাড়াবো নাহ ।
ভালবাসার গর্বে প্রেমিকের পরিচয় করাবোনা নিজেকে,
তবে ছায়ারানী'র মত সেই তোমার তুমিকে
শতবার ভেঙে গড়তে পারি আমি,
চাইলেই সম্মুখে পাই তোমার ছায়া ।


আমি তোমাকে ছুঁইনা ছায়ায় তোমাকে ছুঁই
তোমার সম্পুর্ণ শরীরে আমি থাকিনা
আমার ছায়া স্পর্শ করে যায় ।
আমি তোমাকে চুমু আঁকিনা
আমার ছায়া আঁকে ।


ভালবাসা জয়ের মিছিলে
-তুমি মেঘবতী
ছায়া থেকে হও ছায়ারানী
ছায়ায় তোমায় ভালবাসি ।