অবেলার অজস্র ভন্ডামির তুমুল হাতাহাতি
কাছে থাকার অযুহাত কিংবা শস্তা নেকামি
আসে পাশের মানুষ রূপি শকুনের বিষাক্ত থাবা
অমানুষের মুখোশ পড়ে মানুষের অভিনয় -
আর কত?


খোলস পালটিয়ে শূন্য থেকে দাড়ানো যায়
মানুষ হওয়া যায়না কখন ।
মেরুদন্ড সোজা করে বড়জোর হাতড়ানো যায়
আকাশ ছোঁয়া যায় না কখন ।


নগর-পল্লীতে বেহিসেবি সভ্যতা গড়ছে নাগরিক
প্রিয়জন বন্ধুত্ব কাছে পাওয়ার আগ্রহ চলছেই
নিজস্ব গতীতে ছুটছে আপন প্রাণ ।


নষ্টার দলে ভূমিকার আগে উপসংহারই হয়
আমি তখন কিন্তু বিহীন জীবন করছি ক্ষয় ।


হৃদয়ের বহ্নিশিখা জ্বালিয়ে কষ্টের স্রোতে ভাসা-
আর কত?
তারচে বরং সকল কষ্ট শশ্মানে জ্বলুক
পরিবর্তন আসবেই ।