আবার এসে দেখে যা নরম শরীরের মানুষ,
জীবন মঞ্চে ভন্ডামির অভিনয়ে
ভাষা হারায় প্রত্যাশীত অভিধানের নিখোজ শব্দ
তবে আজ আর কোন কবিতা নয়
আজ আর কোন হাহাকারে তিব্র বিষাক্ত চিত্‍কার নয়
নয় কোন প্রলয়ের নগরিতে তুমুল ঝড় ।


নিষিদ্ধ গলিতে অন্ধকারে হাঁটছে পতিতা
তার মাংসের লোভে সভ্য বেশি নেডি কুত্তা
সুযোগ পেলেই ছিড়ে খাবে দেহ
যেমনটি খেয়েছে আগে, এখনো ।


নীতিহীনতার কাছে সত্যেরা  বন্দি ঠান্ডা হাত কড়ায়
সভ্যতাকে গিলে খেয়েছে মুখোশধারী ভদ্রতা
নিয়ন রাস্তায় নষ্ট ছেলের গাজার গন্ধে
ঘুম ভাঙে দো-তলার কিশোরীর
আশ্রমে চোখ লুকিয়ে কাঁদছে দরিদ্র মা
ফাইল হাতে ছুটছে সদ্য যৌবন প্রাপ্ত চাকরির নেশায়,
থামেনি লোক দেখানো মাতব্বরের মাতব্বরি ।


আবার এসে দেখে যা নরম শরীরের মানুষ,
তবুও আমরা অমানুষরা বেঁচে আছি ।