তারপর জেনেছি রাত আসে ঘুমের পিঠে চড়ে
আর শীত আসে বাতাসে কুয়াশা নিয়ে-
কদম গাছের ডালপালা ভেঙে নেমে আসে পাতা
মরমর মচমচ মরমর মচমচ ।
পাখিদের ডানায় উড়ে যায়
জলফড়িংয়ের সুখ
বাবুই কাঁদে জলফড়িংকে ভালবেসে ।


পাখিদের সুখ উড়া উড়ি স্বাধীনতায়
মানুষের সুখ? থাক ! সে অনেক কথায় ।


নিজস্ব কষ্ট জলফড়িংয়ের বুকে
বাবুই আজো কাঁদে অজানা সুখে ।


পাখিদের মত হয়না মানুষের মন-
তারপর জেনেছি এটাই জীবন ।