চেয়ে দেখো তোমার জানালা দিয়ে
দূরের আকাশে দু'একটা জলফড়িং পেয়ে যাবে
পেয়ে যাবে হাতে গোনা কয়েকটি দাড়িয়ে থাকা বৃক্ষ
আর মানুষের মত একটি অন্ধকার ।


পর্দা খুলে দেখ র্নিমগ্ন শীতের জোছনা
হলুদ বিকেল আগের রূপে ঠিক সাদাকালো
অসভ্য রাত জেগে থাকার বাহানায়
তোমার শূন্যতাকে সাজেশন বানিয়ে পড়ার টেবিলে ।


আজকাল থেকে যায় মন তিন-তলায়
দরদ সেতো প্রাচিন জুগের প্রাচিন সংবিধান
আধুনিক সভ্যতাকে মাটি চাপা দিয়ে
টপ টপ করে আঙুলের ফাঁকে রক্ত পড়ে
আবারো নতুন ভোর, প্রস্থাণ বিষাক্ত রাতের ।


জ্বলন্ত কয়লার উত্তপ্তে গলে লোহার দন্ড
রমণী'র উত্তাপ্তে গলে মন - পুড়ে দেহ -
শহরের এক কোনে যুবকের দুঃখ
উলটো পিঠে যুবতির চোখ নদী, মাঝ খানে দেওয়াল
দেওয়ালের ওপাশে দৌত - দানব হাসে ।


সোডিয়াম আলো জেগে থাক আজ
জেগে থাক রাস্তার কুকুরও,
লিপিস্টিক মেখে নষ্ট মাংস গুরুক পথে-
শীতের রাত, আর আধ খাওয়া চায়ের কাপ
হাতে নিকোটিন, আর এক গ্লাস অন্ধকার ।