মানবতার জন্য এসো, এসো দূর করে পঙ্কিলতা
মানুষের ভিতর খুঁজো আপন সত্ত্বা
মানুষের তরে মানুষ হও - হে আমজনতা ।


মুছে বিরোধ - অসহায়ের পাশে দাড়াও
হিংসা ভুলে বলো - 'ভয় নেই পাশে আছি'


তবে ভুলে যাও জাতির বিবেদ
পরিচয় হোক আমরা মানুষ, খাঁটি মানুষ ।


ভুলে যাও ধনি-গরিবের ব্যবধান
মাটির গড়া মানুষ সবে এক সমান ।