আমি ঘোলা মেঘের বর্ণহীন আকাশে চাঁদের মত একা
দূরের পথে হারিয়েছি নিজ সত্ত্বার পরিচয়
অগোছালো জীবন ক্ষয় করেছি গোছানোর অযুহাতে
আমি আদ-ঘুমে ভেঙে যাওয়া স্বপ্ন পূর্ণবার দেখবো বলে
ঘুমিয়ে থাকার অভিনয় করেছি দিনমান বছর ফেরিয়ে
ঘুম ঘোরে পতিতালয়ে কামলীলা দেখেছি, সেই স্বপ্ন দেখিনি ।


যে পথে আমার পদচিহ্ন পড়ার কথা ছিলো নাহ
সে পথে বারংবার হেঁটেছি হয়তো পাওয়ার নেশায় ।


আমি জুতোর ফিতায় জীবন খুঁজেছি,
ক্লান্ত শরীরে আপন ঠিকানায় এসে
জুতোর ফিতা খুলতে গিয়ে দেখেছি,
পা থেকে মাথার চুল পযর্ন্ত ব্যার্থতার দাগ   ।


আমি আমার ভিতর আমিটাকে খুঁজতে পৃথিবী দেখেছি
দিনের শেষে চোখ মেলে দেখি
আমি নিজেই নিখোঁজ, হারিয়ে গেছি ।


মধ্যরাতে হতাশা ডেকে বলে বেঁচে থাকা অর্থহীন
তারচে বরং হারিয়ে যাওয়া শ্রেয় ।