আকাশ মাঝে কাহার পানে
অমন করে চেয়ে থাকিস?
একলা মনে চোখের জলে
বিলাপ করে রোদন করিস?
সখি কার বিনে তোর ললাট
চাঁদ, অমন কালচে হলো।
ওরে কার জোছনায় তোর আঁখিতে
জল, অমন মুক্তো হলো?
কার বেদনে তোর গহীন মাঝে
ওই মেঘেরা কেঁদে মরে?
তোর কাঁদনে দুধের মাছি,
এটে যায় দুধের স্বরে!
তোর জোৎস্না ভেজা চুলের জলে
আর কি কবি চাঁন করেনা?
সখি তোর রাঙ্গা হাতের চেরী ফুলে
এখন পালক ছড়ায় না?
মাঠের পারের বটের তলায়
কবি আর আসে না রে?
তার বাঁশরীর সুর কি আর
এখন বুঝি বাজেনা রে?
কেনো গান ভুলে তুই ভান করে
অমন জোৎস্না সাজালি?
এখন কাকে দিবি সাজারে
কাকে বন্ধু বানাবি?