প্রিয় নতুনা, আমি যা যা পেয়েছি, যা যা প্রাপ্তি বা অপ্রাপ্তি যা যা আছে এ চেনাহাতে আর যা যা চাই তারও অনেক অধিক আজ থেকে আরো অনেক সুখ বা দুঃখের নতুন রঙে বা গুপ্তরোদের অলোক বর্ণমালায় বা অদৃশ্য রঙের তুলির ঠোঁটে এঁকে নেবো সব নতুন করে আজকের নতুন কবিতায়।


নতুনা! তুমি আজ প্রাণময় হেসে উঠলে - না, আজ থেকে জোছনা বা শিউলি কুড়াবো না; দেখবো হাসির জরায়ুতে সৃষ্টির ভ্রুণ প্রথম কান্নায় শুভ্র পেঁজা মেঘ উড়ে যায় কিনা।


তুমি আজ বিষাদে কেঁদে উঠলে - না, আজ আমি মেঘভারি ঘন বরিষণ দেখবো না; দেখবো অশ্রুফোটায় জীবনের সত্য অনিবার্য রঙে মমতায় হেসে উঠছে কিনা কিংবা খুঁজবো অশ্রুর উৎসমূলে নতুন কোনো কবিতার হাসি।


---- ইত্যাদি।


আর আমাদের প্রথম রাত অবশ্যই ঘুমাবে না চার দেয়ালের বাসর খাটে;
সে রাত ঘুমন্ত শহর হেঁটে যাবে জ্যোৎস্নানদী - মুক্ত বাতাস আর নীল জোছনা নৌকাবিহার করবে মায়াজলের তীরে ............


আমি নতুন কবিতা চাই; - সাড়া দিও।