বসে আছি কবেকার ছমছমে ঘোরে...
ছায়াহীনতার গন্ধে তুমুল সবুজ দিন তোকে মনে পড়ে।
মনে আছে?
হলুদ কাব্যের রোদ ঝরতো দুরের গাছে-গাছে?
আর আমাদের মাঠ?
মায়ের মতোন সর্বংসহ সেই অনন্তপাঠ?
আজ তার চারপাশ বড়ো জখমিত।
আমরাও হৃদয়াহত... আবর্জনায় নদীরা অস্তমিত।


তবু বসে আছি বড়ো...
তবু বাতাসে স্বপ্নের রঙ পোড়া ছায়ায় ওড়ায় দিন... রাত্রি পড়োপড়ো।
২২ চৈত্র ১৪১৬। ঢাকা।