স্মৃতির কসম কেটে বলছি মা ভালোবাসি...
ভালোবেসে হৃত শিকড়ের কাছে আসি।
দেখি চারপাশ ভর্তি আবর্জনা...
পোড়া আগুনের কুচিতে জ্বলছে প্রিয় মাঠ ও রচনা।
সর্বংসহ বলেই মা সইতে পারিস এত...
এত অপালন এত বিবমিষা এত বারুদ বিষাক্ত।


মস্ত তামাশার মতো উলঙ্গ আকাশতলে
ছাতহীনাদের খেয়োখেয়ি ভেসে যায় জলে।


তবু বসে থাকা প্রিয় মাঠনদী ও ঘাসের গন্ধ জ্বেলে...
তবু প্রাণান্ত স্মৃতিরা বেঁচে থাকে ভালোবাসাঠাঁই পেলে।
ভাবছিস মা নিছক কোনও কবির বচন? হৃদির মতোন?
দিব্যি কেটে বলছি নির্জলা এই চিত্রকলা খুব সনাতন।