প্রিয় মফস্বল, তোমাকে পড়ছে মনে। তুমি কিন্তু যেমনটি জানতাম
তেমন তেজালো নেই। উপরন্তু, স্মৃতির চে' তুমি ঢের বেড়েছো বাহুল্যে।
অথচ, আশ্চর্য এই, এত ডামাডোলেও, তোমার বিপনীতল আজও কত
নষ্ট পদচিহ্নে কেঁপে ওঠে... কত অন্ধ মনস্তাপে দুইশো মাইল পথ পুড়ে যায়...
সে খবর রাখেওনা নতুন জনতা। কাল শুধু জানে, কত ছায়াময় ছিলো
আমাদের ঘুম... ঘুমপাড়ানি হাওয়ায় নাচতো সুনীল সুখ... স্বপ্নিল বিস্ময়ে
কি অভিন্ন ছুটতাম... মায়া এসে হাত ধরলেই মওসুমী শস্যলে
ভরে উঠতো উঠোন আমাদের।
প্রিয় মফস্বল, তুমিও কি তাহার আকুল গন্ধ পাও? শিশুতোষ শিথানের ঘোরে
তোমারও কি কান্না মনে পড়ে? তোমারও কি রক্তজলে
ঘুমহীন বুড়ো গোমতীর গান শুনে শৈশবের জন্য হৃদয় ক্যামন করে?
এসো তবে এ উদাস তৃষ্ণারথে... দ্যাখো, চালশে চর্চার 'পরে
পড়ন্ত পাঁজর ওড়ে।
প্রিয় মফস্বল, তুমি বেড়েছো বাহুল্যে। আমি ভেসে যাচ্ছি বাৎসল্যে।
-------------------------------------------------
*১৯৯৭ইং তে প্রকাশিত আমার তৃতীয় কাব্যগ্রন্থ 'কাগজের ডানা'র প্রথম কবিতা। এই বইটি থেকেই একটাই শিরোনামে আমার সিরিজধর্মী কাব্য
লেখার শুরু।*
-----------------------------------------------