জানালাগান
                  নুরুন্নাহারশিরীন


বাতাসের মুখ দেখে ভাবলাম আজ তার মুড নেই। আজ তার ধুলোদিন।
অথচ ঘটলো কি না একদম অপজিট।
বলা যায় প্রায় মেঘ না চাইতে বৃষ্টির রিমঝিম।
ভাবলাম তবে যাই। যাই তবে।
যতদূর... সবটাই দৃষ্টিসুখ... সনাতন থিম।
থিম মানে অমলিন মেঘরথে ওড়ার অফার।
যদিও যোজনদূর ছবি ও রোদ্দুর... ছবি মানে স্মৃতিদের হিম।
ছবি মানে শিখাতুর ভালোবাসাদিন...
'কি শোভা কি ছায়াগো কি স্নেহ কি মায়াগো'।
আবারও আনন্দনের সূর্য হাড়পাঁজরায় বেজে ওঠা ঠিক
যেন সে আমার দেশ যেন সে আমার বাঁশিপানা মা গো।
তখনই তো পথ ভরে যায় শ্যামগন্ধে চোখ ভরে যায় রূপে...
তখনই তো হাত ভরে যায় পত্রালিকায় পা ভরে যায় পাতায়।
এবঙ ধারণাতীত সব চিত্রকল্পে বাতাসের সঙ্গে ভাব জমে।
ভাবলাম আজ তবে জানালাই দেশ... আজ তবে গান হোক ধূপে।
কাল আবার কি হয় কি আপদ...
হয়তো যা ভাবা তা নয় মোটেও
একদম সারপ্রাইজলি গান এসে হাজির চাতালে।
অন্যরকম স্টাইলে ধুমতানানারাও ফোটে।
গানগুলি কে ভুলতে পারে কে তাহাকে ভোলে
লতাগুল্মে ছড়িয়ে তা নতুন পাতায় জ্বলে।
সেইতো নতুন স্বপ্নযাত্রা... সেইতো সবুজ বাংলা
বাতাসের সঙ্গে তার চিরকালের সখ্যতা।
এবঙ জানালা? কি কথা সে বলে?
কি গান বাতাসে? কি গান বাতাসে?
ভাবা মাত্র রক্ত গায় 'আমার সোনার বাংলা...'
স্বপ্নজালে রক্তধারা ভাসে।
‌‌‌‍‍-----------------------------------------------
আমার 'স্বনির্বাচিত কাব্যসংকলন'-এর সর্বশেষ কবিতা। প্রকাশকাল:২০০৯ বইমেলা, পারিজাত প্রকাশনী, বাংলাবাজার,ঢাকা।
-----------------------------------------------