ক।
নির্দ্বিধায় নেমে যাওয়া দহনের তলানীতে
লিখে রাখা দুখবোধ সরব পরিপাটি।


প্রবোধে বেঁধে রাখা স্বপ্নালু  হৃদয় সংশ্রব,
              প্রণয় সন্তরণ-
অনুপাতিক গ্রহণের কালনিশিতে, মগ্ন তন্দ্রায়-
তোমার ছায়া জানালায়, আর্গলহীন কপাটে,
         জেগে রয়,জেগে থাকে
অহর্নিশ আঁধার ডানায় করে ভর।


খ।
আমার বেপথু পালে হাওয়া জাগে,
নোনা পথভোলা সমুদ্র পরবাসী।