কেটে ফেলা কবিতার রক্তাক্ত টুকরোগুলো
ছিটকে পড়ে আছে
বলাৎকারের চাপায়
পিষ্ট শিষ্ট শব্দগুলোর গোঙানি শুনতে পাই
অন্ধকার নীলের গুহায় বন্দী বৃত্তের ভেতর
হা-পিত্যেস করে মরে যাওয়া বাঁকা কাস্তে
আস্তে ঢলে পড়া কোদাল লুটানো মাটিতে
কে তড়পায় শেষ মরণ কামড়ের দাঁতে দাঁতে
হাতে হাত কিস্তিমাত করা এক বোধের রাহু
গিলছে বাতাবি গন্ধ মুখে বিমুখ শব্দেরা
ত্রাহি ত্রাহি বাদশাহি যুলুমের কাছে পুড়েছে
আমার ক্রোধ শোধ করে দেবো সব দেনা
মিটিয়ে দেবো সত্যের সাহসী যত পাওনা
মিটিয়ে দেব শতাব্দির শত শত সে আশ্রয়
যা নীরবে প্রার্থনা করে গেছে মজলুম হৃদয়…