১১/১১/২০১৮ঃ আজ বাংলা কবিতা ডটকমের চতুর্থ মাসিক সভা অনুষ্ঠিত হল উত্তর ২৪ পরগনার সোদপুর স্টেশনের নিকটে ঐশ্বর্য ভবনে দুপুর ২টো থেকে বৈকাল ৫:৩০মিনিট পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি কবি ছিলেন কাব‍্য ভারতী প্রাপ্ত শ্রীযুক্ত দেবপ্রসাদ বসু মহাশয় এবং সভা কবি ছিলেন শ্রীমান সমীর প্রামাণিক মহাশয়। অনুষ্ঠানের শুরু হয় রবীন্দ্র কবিতা ও গানের মধ‍্য দিয়ে। এরপর অতিথি কবিকে বরণ করে নেন সভা কবি। অনুষ্ঠানে কবিতা পাঠ, আবৃত্তি ও সংগীতের সাথে সাহিত্যের আড্ডা ও আলোচনায় অনুষ্ঠান ছিল ভরপুর। আমাদের বিশেষ প্রাপ্তি প্রধান অতিথি কবির নিকট থেকে ২৩ জন কবির স্বরচিত কবিতায় লিখিত গঠন মূলক মন্তব্য, যা তিনি নিজে আমাদের কাছে স্বকন্ঠে পাঠ করে শোনান। সবশেষে তাঁরই হাত থেকে সকল কবিগণ একটি করে Writing Pad (www.bangla-kobita.com-এর লেবেল সহ), কলম ও একটি মিষ্টির প্যাকেট গ্রহণ করেন বাংলা কবিতা ডটকমের পক্ষ থেকে। খুবই সুন্দর আয়োজন ও আপ‍্যায়নের জন‍্য কবি সুমিত্র দত্ত রায় ও কবি স্বপন বিশ্বাস মহাশয়কে আরও একবার ধন্যবাদ ও ভালোবাসা জ্ঞাপন করি।


অনুষ্ঠানে কবি অনন্ত গোস্বামী ও হারাধন দে'র যৌথ কাব‍্যসংকলন "বিষণ্ণ বসন্ত" এবং কবি মল্লিকা রায়ের সম্পাদনায় বাৎসরিক সাহিত্য পত্রিকা "পদক্ষেপ" অনুষ্ঠানে প্রদর্শন ও বিনিময় করা হয়।


যে সকল কবি (১১.১১.২০১৮) আজকের সভায় কবিতা পাঠে ও আবৃত্তিতে অংশ নিয়েছিলেন-
১) দেবপ্রসাদ বসু (স্বরচিত কবিতা- ঐতিহ্য এবং সুরভী দান)
২) সুবীর পাণ্ডে (স্বরচিত- হও আগুয়ান / নির্ঝরের স্বপ্নভঙ্গ-রবীন্দ্রনাথ ঠাকুর)
৩) স্বপন বিশ্বাস (স্বরচিত-ভুল / বিষাদ-জয় গোস্বামী)
৪) স্বপন কুমার দাস (স্বরচিত- বিকল্প / বাঁশি-রবীন্দ্রনাথ ঠাকুর)
৫) সমীর প্রামাণিক (স্বরচিত- সোনাঝুরির হাট / অভিমানের খেয়া-রুদ্র মহম্মদ শাহিদুল্লাহ)
৬) অনন্ত গোস্বামী (স্বরচিত-ময়ূরাক্ষী/ আফ্রিকা-রবীন্দ্রনাথ ঠাকুর)
৭) মিমি (স্বরচিত-জানতে চাও কেমন আছি/ ছুটি-শুভ দাসগুপ্ত)
৮) বিশ্বনাথ দাস (স্বরচিত- মুশকিল আসান)
৯) চিত্তরঞ্জন সরকার (স্বরচিত- বাঙালি জাতি/ আজান- কবি কায়কোবাদ)
১০) তরুণ কান্তি প্রিয় (স্বরচিত-আবাহন / বঙ্গভূমির প্রতি- মাইকেল মধুসূদন দত্ত)
১১) প্রবীর দে (স্বরচিত- জিঞ্জাসা/ জীবনের সমান চুমুক- খন্দকার আশরাফ হোসেন)
১২) জয়শ্রী রায় মৈত্র (স্বরচিত- তুমি এলে, চলেও গেলে / প্রশ্ন-রবীন্দ্রনাথ ঠাকুর)
১৩) দেবদাস মৈত্র (স্বরচিত- প্রতীক্ষায় / যেতে যেতে-সুভাষ মুখোপাধ্যায়)
১৪) রণজিৎ মাইতি (স্বরচিত- ছায়া শরীর / মেঘনাথ বধ (ষষ্ঠ সর্গ) মাইকেল মধুসূদন দত্ত)
১৫) সুমিত্র দত্ত রায় (স্বরচিত- জন্মদিন / ইচ্ছে ছিল - হেলাল হাফিজ)
১৬) নরেশ বৈদ‍্য (স্বরচিত- প্রেমের প্রদীপ / কুলি মজুর - কাজী নজরুল ইসলাম)
১৭) রক্তিম (স্বরচিত- উৎসব লহরী / তানহাই- হরিবংশ রাই বচ্চন)
১৮) প্রণব লাল মজুমদার (স্বরচিত- সার্বজনীন মা / ঠিকানা-সুকান্ত ভট্টাচার্য)
১৯) সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায় (স্বরচিত- কিছু বলবেন নাকি? / বাবুমশাই- শঙ্খ ঘোষ)
২০) পারমিতা ব‍্যানার্জি (স্বরচিত- ফাগুন রাঙা এক মুঠো ভাত)
২১) তমাল ব‍্যানার্জি (স্বরচিত- পৃথিবী শান্ত হোক / জেলখানার চিঠি (অনুবাদ)- সুভাষ মুখোপাধ্যায়)
২২) মল্লিকা রায় (স্বরচিত- উঠে যাবার পর / কবির মৃত্যু লোরকা স্মরণে- সুনীল গঙ্গোপাধ্যায়)
২৩) সৈকত পাল (স্বরচিত- খুঁজে নিই বসন্ত / শাসকের প্রতি- জয় গোস্বামী)
২৪) নিখিল রঞ্জন বিশ্বাস (স্বরচিত- কে কাকে তাড়ায়)


* পরবর্তী সম্ভাব্য পঞ্চম মাসিক সভা - ০৬/০১/২০১৯ (রবিবার) - "খোলা আকাশের নীচে" বনভোজনের সাথে কাব্যপাঠ, আড্ডা ও আলোচনা।...কেমন হবে?


** ভারত-বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলনের সম্ভাব‍্য  তারিখ ১৪/০৪/২০১৯ রবিবার (গত ২০১৮ তে কবি সম্মেলন হয়েছিল ২৪.০৪.২০১৮) কলকাতার কোন বিশিষ্ট হলে।


*** পঞ্চম মাসিক সভায় কোলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের / জেলার সকল কবিদের উপস্থিত হবার জন‍্য একান্ত অনুরোধ জানাই। উক্ত সভাতেও একজন বিশিষ্ট কবি মহোদয়কে আমাদের মধ্যে উপস্থিত করতে পারবো আশা রাখছি।


**** ভাতৃস্থানীয় বাংলাদেশের কবিগণের নিকট অনুরোধ রইল আপনাদের মতামত ও মূল‍্যবান মন্তব্য দিয়ে আনন্দানুষ্ঠানকে সাফল্যের চূড়ায় পৌঁছে দেন।


সবার মতামত চাই।