আজ বাংলা কবিতা ডটকমের পক্ষ থেকে যে সকল কবিগণ মাসিক সাহিত্য আড্ডায় একত্রিত হয়েছিলেন তাদের সকলকেই জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কোলকাতার গড়িয়া অঞ্চলের "খেলাঘর" আজ সেজে উঠেছিল বাংলা কবিতা ডটকমের কবিদের উজ্জ্বল উপস্থিতিতে। আজকের আসরে সম্মানিত করা হয় কবি সঞ্জয় কর্মকার মহাশয়কে। সভাপতি ছিলেন কবি বিভূতি দাস মহাশয়।


অনুষ্ঠান শুরু হয় দুপুর ঠিক ২:২০ মিনিটে। প্রথমেই সম্মানিত কবি, সভাপতি মহাশয় ও প্রবীণ কবি চিত্তরঞ্জন সরকার মহাশয়কে পুষ্পস্তবক দিয়ে বরণ করে নেওয়া হয়।  এরপর কবি সঞ্জয় কর্মকার মহাশয় বক্তব্য রাখের কবিতার বিবর্তন ও নিজ কবিতা আবৃত্তির মাধ্যমে। এরপর কবি সোমা চট্টোপাধ্যায় সংগীত পরিবেশন করে আসরের সবাইকে মুগ্ধ করেন। এরপর সভাপতি মহাশয় বক্তব্য ও প্রস্তাব রাখেন - আগামী দিনে আমরা কিভাবে আমাদের এই সাহিত্য আড্ডা ও তার কর্মকান্ড এগিয়ে নিয়ে যাতে পারি। এরপর শুরু হয় গল্প পাঠ, কবিতা পাঠ, আবৃত্তি ও সংগীতের এক জমজমাট আসর। গল্প পাঠ করেন কবি সমীর প্রামাণিক মহাশয়, সংগীত পরিবেশন করেন কবি অসিত কুমার রায় ও সহিদুল হক মহাশয় এবং কবিতা পাঠে আসরে উপস্থিত কবিগণের বেশকিছু কবিগণ। বৈকাল ৪টার সময় চা ও জল পানের বিরতি। বৈকাল ৪:২০ মিনিট নাগাদ শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব কবিতা পাঠের মধ‍্য দিয়ে। বেশকিছু সময় কবিতা পাঠের পর শুরু হয় আলোচনা আগামী দিনের জন‍্য ও পরস্পরের মত বিনিময়। অনুষ্ঠানের প্রায় শেষের দিকে ছিল কবি জয়শ্রী রায় মৈত্রের সংগীত, কবি দিলীপ চট্টোপাধ্যায়ের কিছু প্রস্তাবনা, কবি অজিত কুমার করের আজকের দিনের আসর নিয়ে লেখা কবিতা পাঠ ও কবি নজরুল ইসলামের "আমার কৈফিয়ৎ" কবিতা আসরে আবৃত্তি করি আমি। সবশেষে সভাপতির সমাপ্তি ভাষণ। যে সকল কবিগণ "কবি সম্মেলন ২০১৮"র অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন তাদের আজ এই সভায় শংসাপত্র প্রদান করা হয়। সবশেষে অবশ্যই গরম সিঙ্গাড়া আর মিষ্টি সম্ভার নিয়ে জলযোগ ও বিদায়।


কোলকাতায় আয়োজিত সাহিত্য আড্ডায় যারা যারা উপস্থিত ছিলেন - সর্বকবি
সঞ্জয় কর্মকার
বিভূতি দাস
চিত্তরঞ্জন সরকার
সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
জয়শ্রী রায় মৈত্র
দেবদাস মৈত্র
সোমা চট্টোপাধ্যায়
রণজিৎ মাইতি
তমাল ব‍্যানার্জি
পারমিতা ব‍্যানার্জি
সংকেত চট্টোপাধ্যায়
অজিত কুমার কর
জয়শ্রী কর
সৈকত পাল
সহিদুল হক
সুখেন্দু মাইতি
তরুণ কান্তি
দিলীপ চট্টোপাধ্যায়
অসিত কুমার রায়
স্বপন বিশ্বাস
সমীর প্রামাণিক
প্রবীর দে
সুবীর পান্ডে
সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়
মৃন্ময় মুখার্জি
ধীমান চক্রবর্তী


আসরে প্রস্তাবিত ও গ্রহণযোগ্য বিষয়গুলি হল -
(১) প্রতি মাসে / ত্রৈমাসিক বিভিন্ন জেলায় সাহিত্য বাসর অনুষ্ঠিত করা।
(২) প্রতি মাসিক সভার অনুদান / মাসিক চাঁদা ৫০টাকা ধার্য্য করা হল - সংগঠনের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।
(৩) প্রতি মাসিক সভায় একজন কবিকে সম্মানিত করা হবে।
(৪) মাসিক সাহিত্য আড্ডার জন্য একটি ব‍্যানার অবিলম্বে তৈরি করতে হবে।
(৫) একটি কার্যকরী কমিটিও গঠিত হয়, যার মূল দ্বায়িত্বে থাকবেন -
সর্বকবি সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়, সুখেন্দু মাইতি, সোমা চট্টোপাধ্যায়, সৈকত পাল ও সহিদুল হক।
সভাপতি - কবি চিত্তরঞ্জন সরকার মহাশয়।
সহ-সভাপতি - কবি বিভূতি দাস মহাশয়।
প্রধান উপদেষ্টা - কবি দিলীপ চট্টোপাধ্যায় মহাশয়।
যুগ্মভাবে কোষাধ্যক্ষের ভার বহন করবেন - সর্বকবি সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়, সুখেন্দু মাইতি ও বিভূতি দাস মহাশয়গণ।
(৬) এছাড়া কবিগণের সক্রিয় কর্ম বাংলা কবিতা ডটকমকে আরো এগিয়ে নিয়ে যাবে।


***প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী আগামী আগষ্ট মাসের ২৬ তারিখ রবিবার দ্বিতীয় মাসিক সাহিত্য আড্ডা বসবে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় কবি অজিত কুমার কর মহাশয়ের তত্ত্বাবধানে।


এভাবেই এগিয়ে চলবে বাংলা কবিতা ডটকমের জয়যাত্রা।