রিপোর্টিং - ১৮/০৯/২০২২
স্থান :  ইষ্টার্ন মেট্রোপলিটান ক্লাব, দক্ষিণ কোলকাতা


বাংলা কবিতা ডটকমকে সাথে নিয়ে গত ১৮/০৯/২০২২ রবিবারের ঘরোয়া সাহিত্য সভা অনুষ্ঠান খুবই সুন্দরভাবে সুসম্পন্ন হয়েছে। অনুষ্ঠান ৩০ মিনিট বিলম্বে শুরু হলেও অনুষ্ঠান চলেছে বিকাল ৩:৩০ মিনিট থেকে প্রায় সন্ধ্যা ৬:৩০মিনিট পর্যন্ত। সভার সভাপতিত্বে ছিলেন কবি শ্রী দিলীপ চট্টোপাধ্যায় মহাশয়।  অনুষ্ঠানটি শুরু হয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে, অংশগ্রহণ করেন কবিদ্বয় অসিতকুমার রায় ও শম্পা রায়। এরপর একে একে সকল কবিগণ তাদের কবিতা পাঠ ও কবিতার প্রেক্ষিত এবং পেক্ষাপট ব্যাখ্যা করেন সুচারুভাবেই। তবে বিতর্কিত কবিতা পাঠও শোনা হয় অনুষ্ঠানের শেষের দিকে, পাঠ করেন কবি আর্যতীর্থ।  এমনভাবে কবিতার ওয়ার্কশপ বেশ অভিনব বলেই আমার মনে হলো। কবিগণ সবাই তাদের স্বরচিত কবিতার পাঠ ও ব্যাখ্যা করেছেন। অনুষ্ঠানে শিশু শিল্পীর গানেও আমরা মুগ্ধ হয়েছি। কয়েকজন কবিকে যারা পূর্ব মেদিনীপুরের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি বিশেষ অসুবিধার জন্য তাদের হাতে মেমেন্টো ও অন্যান্য কবিদের ব্যাচ দিয়ে বরণ করে নেওয়া হয়েছে।
অনুষ্ঠান শুধু নয়, সাথে মনের মত ২ পেয়ালা চা ও জলযোগেও সবাই তৃপ্তি লাভ করছেন বলে আশা রাখি।
অনুষ্ঠানের স্থান নির্বাচন ও ব্যবস্থাপনায় কবি আর্যতীর্থ। অনুষ্ঠানের বেশিরভাগ খরচ বহন করেছেন কবি আর্যতীর্থ।  আমাদের পূর্ববর্তী উদ্বৃত্ত ফান্ড থেকে কবি আর্যতীর্থের হাতে আমরা মাত্র ২০০০ টাকা তুলে দিই শুধুমাত্র জলযোগের কিঞ্চিৎ খরচ হিসাবে। এভাবে নব নব চিন্তা ভাবনা নিয়ে আগামী দিনেও আবার মিলিত হব এই আশা রেখে সকলকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।


যে সকল কবিগণ উপস্থিত ছিলেন:-
কবি অসিত কুমার রায়
কবি শম্পা রায়
কবি বিভূতি দাস
কবি জয়ন্ত বাগচী
কবি উদয় চক্রবর্তী
কবি অনন্ত গোস্বামী
কবি তরুণ গিরি
কবি আবু সঈদ আহমেদ সহ তাঁর স্ত্রীর ও শিশুকন্যা
কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়
কবি আর্যতীর্থ
কবি স্বপন বিশ্বাস
কবি গৌতম রায়
কবি দিলীপ চট্টোপাধ্যায়
কবি সমীর প্রামাণিক
কবি অনুরাধা চক্রবর্তী
কবি প্রবীর দে
কবি মৌমিতা জানা সহ তাঁর কন্যা ও স্বামী
কবি প্রণব লাল মজুমদার


ধন্যবাদ -
সৌমেন বন্দ্যোপাধ্যায়