গতকাল ছিল ভারতবর্ষের ৭১তম প্রজাতন্ত্র দিবস। এই বিশেষ দিনটিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালনের মধ্যে দিয়ে শুরু হয় বাংলা কবিতা ডটকমের সদস্যগণ দ্বারা আয়োজিত বৈঠকী সভা। উপস্থিতির সংখ্যা ১৬ জন। গণসংগীত, গল্প পাঠ, কবিতা পাঠ ও রবীন্দ্র গানে ঘরোয়া অনুষ্ঠান ছিল জমজমাট। কবি গৌতম রায়ের গৃহের অফিস ঘরে অনুষ্ঠানে যে সকল কবিগণ উপস্থিত ছিলেন – সর্বকবি বিভূতি দাস, স্বপন দাস, প্রণব লাল মজুমদার, স্বপন বিশ্বাস, দেবপ্রসাদ বসু (অতিথি সভাকবি), সমীর প্রামাণিক, সৌমেন বন্দ্যোপাধ্যায়, অনন্ত গোস্বামী, নরেশ বৈদ্য, মণীষ চক্রবর্তী, অসিত কুমার রায়, শম্পা রায়, গৌতম রায়, দেবদাস মৈত্র, জয়শ্রী রায় মৈত্র ও শেফালী সরকার। অতিথি আপ্যায়নে কবি গৌতম রায়ের সুন্দর ব্যবস্থাপনায় সবাই মুগ্ধ হন। সভাতে জানা যায়, আগামী ফেব্রুয়ারী মাসে বাংলাদেশের কবি-সম্মেলনে যাওয়ার সম্পূর্ণ প্রস্তুতি যারা ইতিমধ্যে নিয়ে ফেলেছেন তারা হলেন সর্বকবি বিভূতি দাস, বিশ্বজিৎ শাসমল এবং  স্বস্ত্রীক প্রণব লাল মজুমদার। এছাড়া আরও যারা যাবেন তাদের সম্পূর্ণ প্রস্তুতির খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। (+ সংযুক্তিঃ- ঢাকা কবি-সম্মেলনে যাচ্ছেন সর্বকবি যাদব চৌধুরী, অজিতেশ নাগ, পরিতোষ ভৌমিক, আভা সরকার, …)। আমাদের ত্রৈমাসিক সাহিত্য আড্ডা যাতে সচল থাকে তার জন্য কবিদের নিকট জানানো হচ্ছে – নিজ উদ্যোগে স্থান নির্বাচন করে এগিয়ে আসুন, সমস্ত খরচ সম্মিলিত অনুদান থেকেই বহন করা হবে। আমাদের আলোচনায় বাৎসরিক কবি-সম্মেলনের সম্ভাব্য দিন ৫ এপ্রিল ২০২০ রবিবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা, স্থান কোলকাতা – এই সিদ্ধান্তে উপনিত হয় উপস্থিত সর্বজন। অনুষ্ঠান সূচিতে কি কি রাখলে অনুষ্ঠান সর্বাঙ্গীণ সুন্দর হয়ে উঠবে আসরের কবিগণ জানান। এছাড়া বাৎসরিক  অনুষ্ঠানের একটি নামকরণ করুন। জয় হোক বাংলা কবিতা ডটকমের।


- সৌমেন বন্দ্যোপাধ্যায়, প্রচারক