আমার যখন বুকে খুব কষ্ট জমে
তখন আমি রাতের আকাশ দেখি,
আর দিনের আলোতে মুচকি হেসে বলি
—আলহামদুলিল্লাহ।
আমার যখন খুব রাগ হয়
তখন জমিনের দিকে মাথা নিচু করে বলি
—একদিন এখানে আমার ঠিকানা হবে।
আমি জেনে গেছি, চরম সত্যের কাছে—
আমাকে ফিরে আসতে হবে।
মানুষের সাথে মিশে যা পেয়েছি
তা দিয়ে হয়তো মানুষকে বাঁধতে পারি নাই,
মানুষ আমাকে ধোকা দিয়েছে
মানুষ আমাকে ঠকিয়েছে।
পরের উপকার করে উপহার স্বরূপ
পেয়েছি আঘাত, ঘৃণা, দুঃখকষ্ট!
তবু মুচকি হেসে বলি
—আলহামদুলিল্লাহ।
আলহামদুলিল্লাহ-ই আমার একমাত্র সম্বল।
আমি জমিনের সাথে মিশতে
জমিনকে বলি—
আর কয়দিন পর তোমার সঙ্গী হবো
তোমার বিচ্ছেদের অবসান হবে বন্ধু।
কি সুন্দর মানব কাব্য! আকাশ বলল—
মুক্তি, আর জমিন বলল স্বাগতম।