যদি আমি কবি হতাম
নিজেকে কবিত্ব শেখাতাম।
এই কী কবিদের দূর্দশা
যা ইচ্ছে লিখে যাচ্ছে— শব্দ কথা
বাস্তবমুখী নেই কথাবার্তা,
এদের কবিতা পড়ে পাচ্ছি ব্যথা।
যদি আমি কবি হতাম
নিজেকে কবিত্ব শেখাতাম।
কবি তুমি কবিতা লিখো
খ্যাতি লাভের লাগি,
জানুক তোমার পরিচয়
তবে তুমি লোভী!
যদি আমি কবি হতাম
নিজেকে কবিত্ব শেখাতাম।
মারি লাথি খ্যাতির পাছায়
করি সাহিত্য সাধনা,
নিজের অন্তরে আসুক প্রেম
আসুক মানবতা,
ছড়িয়ে যাক বিশ্বে বাস্তবমুখী কথা।
মিথ্যে লিখে কবি হওয়া যায়
সাহিত্য প্রেমিক নহে বেটা,
যদি আমি কবি হতাম
নিজেকে কবিত্ব শেখাতাম
কবিত্ব শেখাতাম
যদি আমি কবি হতাম।