'কষ্ট'
তারাই জানে কষ্ট কাকে বলে,
চাপের মুখে স্বদেশ নামের স্বর্গ ভূমি ছেড়ে,
যাদের যেতে হলো চলে।


       'ভয়'
ভয় কি জান ভাই?
তারাই জানে লুণ্ঠিত হয় যারা, সংখ্যালঘু বলে,
যাদের যাওয়ার যায়গা নাই।


      'ক্ষত'
তারা সারা জীবন বয়ে চলে
বুকের মধ্যে ক্ষত,
যারা আপন দেশে বাস করিছে
পরবাসীর মত।