ভালবাসা পাই বর্ণে সুগন্ধে
বাংলা শব্দের জটে,
অগাধ ভালবাসা জমে আছে
আমার হৃদয় পটে।


ভালবাসা পাই আযান ধ্বনিতে
কানে লাগে মধুর,
ভালবাসা ছড়ায় রাতরি শেষে
সূর্য সোনালী ভোর,


ভালবাসা ছড়ায় পাখির গানে
কুকিল কুহু তানে,
ভালবাসা ছড়ায় গাঁয়ের পথে
বাউল মায়ার গানে।


ভালবাসা ছড়ায় রাত্রি বেলায়
হেলে পরা ঐ চাঁদ,
যুবক যুবতীর মিলনে ভাঙে
ভালবাসার ঐ বাঁধ।


ভালবাসা পাই ফুলের সুবাসে
বিমোহিত মন প্রান,
ভালবাসা পাই মাঠে প্রান্তরে
সবুজে মায়ার বান।


ভালবাসা ছড়ায় দূরের চূড়ায়
চার্চের ঘণ্টা ধ্বনি,
ভালবাসা পাই পাতার কাম্পনে
কানপেতে তাই শোনি।


ভালবাসা ছড়ায় ধানের ঘ্রানে
হেমন্তে বৈশাখে,
ভালবাসা পাই বোঝাই তরীতে
নদীর বাঁকে বাঁকে।


ভালবাসা পাই নদীর কল্লোলে
মিষ্টি জলের মায়ায়,
ভালবাসা পাই ফাগুনের রোদে
খরায় বটের ছায়ায়।


ভালবাসা ছড়ায় হিজল বনে
রাখাল বাঁশির সুরে,
ভালবাসা পাই ঘাসের ডগাতে
শিশির সিক্ত ভোরে।


ভালবাসা পাই মানুষের কাছে
সকাল সন্ধ্যা সাঁজে,
ভালবাসা পাই বাংলা ভাষাতে
নিত্য দিনের কাজে।


ভালবাসা পাই গোধূলির রোদে
কুসুমের ঐ রঙে,
ভালবাসা পাই সকল পরতে
আমার সোনার বঙ্গে।