কাউকে যদিও ভুল করে ভালোবাসা যায়; কিন্তু ভুলেও ভুলে থাকা যায় না। মানুষ হিসেবে প্রায় সবার এই আচরণগত মিল এক রয়েছে।
তারপরও সব আকর্ষণকে ভালোবাসা নাম দেবার যৌক্তিক কারণ নেই।
তাই কাউকে ভুলে থাকতে হলে বা নিজের সময়কে স্বস্তিদায়ক করতে সেই প্রিয় মানুষটির খারাপ দিকগুলো, খারাপ আচরণ গুলো বারবার মনে করুন এবং পূর্বের বোকামির জন্য নিজেকে শুধরানোর চেষ্টা করলেই তাকে ভুলে থাকা সম্ভব।
যে চলে যায়, তার প্রতি জেদ রাখতে নেই, তাকে চিরকালের জন্য ক্ষমা করে দিতে হয়। এবং পরবর্তীতে তাকে বিশ্বাস না করার জন্য দৃঢ় সংকল্প রাখতে হবে। প্রত্যেক মানুষ তার নিজের জন্যই অপরকে ভালোবাসে; যদিও কেহ তাহা স্বীকার করতে চায় না। সবাই কমফোর্ট জোন খোঁজে। যার জন্য মায়া প্রচন্ড ভাবে কাজ করে তার প্রতি ঘৃণা নিয়ে আসলেই কেবল পুরনো বোকামিগুলো ভুলে থাকা সম্ভব। এখানে মায়া একটি মানসিক ব্যাপার। কাউকে নিজের ইচ্ছামত চাইলেই কেবল তার ওপর মায়া জন্ম নেয়। যখন সে মানুষটি দূরে চলে যায়, তখন মানুষ কেবল নিজের অজান্তেই ভেঙে পড়ে। এতে করে স্বাভাবিক জীবন ব্যাহত হয়।
আমার জীবনের বাস্তবতা ছিলো সবচেয়ে প্রকটতর। মানসিক ও শারিরীক চাহিদা মেটানোর জন্য মানুষ বিশেষ কারো প্রেমে পড়ে। কিন্তু অলৌকিক ভাবে আমি কারো প্রতি মায়ার মোহজালে আবদ্ধ হয়েছিলাম-। মানসিক নিরাপত্তার অনুভূতি খুঁজতে গিয়ে নিজের সাবলীল পথকে, নিজের হৃদয়ের সৌন্দর্যকে, নিজের সন্মান ও স্বত্তাকে উপেক্ষা করে ভাবতাম- প্রিয় মানুষটিকে যেকোন কিছুর বিনিময়ে পেতে হবে। অবশেষে নিরপেক্ষ চিন্তাধারার মধ্য দিয়ে নিজের ভুলগুলো বুঝতে পেরেছি। ভুল বুঝতে পারার পারফেক্ট অর্থ হলো, দ্বিতীয়বার সে ভুল না করার দৃঢ় প্রত্যয় অন্তকরণে সৃষ্টি করা। সে ভুল আর করিনি।
নিজেকে বিভিন্ন ক্রিয়েটিভ কাজে ব্যস্ত রেখে কলিজা কেটে দেওয়ার সম্পর্কটিও আজ বড়ই হাস্যকর নিজের কাছে। একমাত্র মানসিক বিকারগস্ত হলে অপরের প্রতি প্রচন্ড মায়া জন্ম নেয়। নিজেকে ভালোবাসার মধ্য দিয়ে লোভ, মোহ, ও জেদকে সংবরণ করা যায়।
এই পৃথিবীতে অনেক মানুষ এসেছে তাদের ভালোবাসাকে শ্রেষ্ঠ মনে করে দিনশেষে একা হয়ে থেকেছে। প্রত্যেক ব্যর্থ ও হতাশ মানুষের কাছে তার ভালোবাসাই বেশী প্রাধান্য পায়।
মূলত, যে চলে যায় তাকে ভেবে পথ চলা উচিত নয়। জীবনে অনেক কিছুই তো হয়না। সবকিছু হতে নেই। না হয়ে যাওয়া বিষয়গুলো নিয়ে চলাতে নিজের শক্ত অবস্থান সৃষ্টি হয়। সে অবস্থানই মানুষের পরম প্রাপ্তির-।
তাই, খুব বেশী ডিপ্রেশন নিয়ে চলাটা দূর্বলতা। অশ্লীলতায় বিভোর হয়ে অবৈধ সম্পর্ককে কেবল মানুষ স্মৃতিতে বেশীদিন রাখে। অপরদিকে বৈধ সম্পর্কে হতাশা ও ব্যর্থতা তুলনামূলক কম।
অনেক উপায়েও যদি প্রাত্তনকে ভুলে থাকা না যায় তাহলে তার চেয়েও পারফেক্ট কাউকে খুঁজে জীবন সঙ্গী করাটাই যথোপযুক্ত।