স্নিগ্ধতা, তুমি জানো না, আমার শরীর এখন
মেট্রোপলিটন শহর; আমার বুকের নরম ঘাস
এখন শত আঘাতে কষ্টের লালচে মাটি।
আমার কানে যতিহীনভাবে বাজে
ট্রাফিক সিগনালে আটকানো ব্যস্ত গাড়ির হর্ণ,
ক্ষমতার দুষ্টচক্রে একে একে ছাই হয় পোড়ে
আমার তৃতীয় শ্রেণীর বস্তিময় ত্বক। তবে ভেবো না
যা বলছি, তা সুখহারা মানুষের প্রলাপ,
কিংবা পোড় খাওয়া মানুষের গান। এই প্রাণ
এখনো কাদে একবার পেতে দক্ষিনাবাতাস,
বানাঢুলি হয়ে ঘোরপাক খেতে খেতে এখনো
চলে যেতে চাই গ্রামান্তর- যেখানে কৃষকেরা করে
দিনান্তর; স্নিগ্ধতা, তোমার ফসলী জমিটা আমাকে দাও
আমি চাষাবাদ করে একবার হতে চাই সফল কৃষক।


০৮.০২.২০১৩ইং