যতটুকু সমাধা হবার ঠিক ততটুকুই হবে।
সাধ্যাতীত প্রয়াশে আয়তক্ষেত্রের পরিধি বাড়িয়েই বা লাভ কি,
দৃষ্টির সীমানা বাড়লেই কি সব দেখা যায়?
সীমার মাঝেও সুক্ষ্ণতার হিসেব থাকে,
থাকে কোমলতার পরিমাপ।
হাত বাড়ালেই হয়তো ধরতে পারা যায়,
কিন্তু নৈকট্যের মাঝেও যে অনতিক্রান্ত দুরত্বের জন্ম নেয়
তা পাড়ি দেয়ার সাধ্য ক'জনার থাকে?


যতটুকু হবার ঠিক ততটুকুই তো হবে।
যদি না হয়,
না হওয়ার মাঝেও হয়তো কিছু প্রাপ্তি লুকিয়ে থাকে।
সঙ্গোপনে, মনের চাহিদার অন্তরালে।
তারও কি প্রত্যাশা বেঁচে থাকে না
স্বীকৃতিলাভের প্রতীক্ষায়?
প্রাপ্তিলাভের সুখ যদি কেবল ক্ষণিকের তৃষ্ণাই মেটায়
অপ্রাপ্তিতেই বা তবে কম পাওয়া কিসে?


তাই, যতটুকু হবার ঠিক ততোটাই হোক,
ততোটাই পাওয়ার ছিলো।