ছোটদের কবিতা-২


খুকুমনি সেজেছে আজ  
অপরুপ সাজে,
রঙ্গিন জামা জড়িয়ে তার
সারা দেহ মাঝে।


চোখে দিছে কাজল এঁকে
রেঙ্গেছে দুই ঠোঁট,
মেহেদি রাঙা হাতদুটি
মন করে নেয় লুট।


লাল ফিতে পরেছে সে
চুলে বেণী করে,
কাঁচের চুড়ির রিনিঝিনি
ছোট্ট দুহাত ঘিরে।


দুকানে তার ঝুমকা দুলে
নুলক নাকের মাঝে,
গলায় ঝুলে পুঁথির মালা
পায়ে নূপুর বাজে।


কপালে তুলে কালো টীপ
পায়ে আলতা পাটি,
হাঁটছে সে নেচে নেচে
ছুয়না যেন মাটি।


ঠোঁটে তাহার মিষ্টি হাসি
ঝিলিক চোখের তাঁরায়।
মায়া ভরা মুখটি যেন
জোসনা আলো ছড়ায়।


আজকে খুশির ঢল নেমেছে
সারা দেহ মনে,
কখনো সে গাইছে গান
কবিতা ক্ষণে ক্ষণে।


আয়নাতে সে নিজেকে নিজেই
দেখছে বার বার,
কোন কিছুতে আজকে তার
তুলনা মেলা ভার।


সে যেন আচিনপুরের
সুন্দরী সেই রাজকুমারী,
হয়তো হবে চাদের মেয়ে
নয়তো কোন আকাশপরী।


                              ১২/০৩/২০০৯