খুব করে বসে আছি
নেই কাজে মন
চিন্তারা উঁকি মারে
যখন তখন।
কোথা যাই কি করি
ভেবে হই সারা
রাত যায় দিন যায়
আলস্যে ভরা।
চলছে আবিরাম
সব চারপাশের
নেই শুধু কোন কাজ
আমার হাতের।
কি যে চায় এই মন
নেই তার ঠিক
ছুটছে আবিরাম
দিক বে-দিক।
যেন আমি হয়ে গেছি
নিধিরাম সর্দার
বসে বসে তাই রচি
কবিতা গোটা চার।