গান-১
বন্ধুরে তোর সাথে আমার নাইবা হল দেখাহে
তুইযে তবু সঙ্গি আমার নিত্যকালের সখাহে।।


যখন বাতাস বইবে উদাস ভরবে পাখির গানে
পাগল করা গন্ধ ঢেলে ফুল ফুটবে বনে
জানিস বন্ধু আমি তখন বসেছি তোর ধ্যানে
ভাবছি তোরি কথাহে
তুইযে তবু সঙ্গি আমার নিত্যকালের সখাহে।।


তোর জন্য ছড়িয়ে দিলাম আকাশ ভরা তাঁরা
পাঠিয়ে দিলাম নীল জোসনা সুখস্বপ্নে ভরা।


যখন রে চাঁদ আবাক হেসে উঠে আকাশ পানে
রিম-ঝিম-ঝিম নেচে যখন শ্রাবণ ধারা নামে
জানিস বন্ধু আমি তখন বসেছি তোর ধ্যানে
ভাবছি তোরি কথাহে
তুইযে তবু সঙ্গি আমার নিত্যকালের সখাহে।ঐ