ছোটদের কবিতা- ৫


আব্বু বলেন দেখ
আম্মু বলেন শুন
বই নিয়ে পড়তে বস
নইলে করবো খুন।


ভাল্লাগেনা লেখাপড়া
অংক করা বাংলা পড়া
কত্ত পড়া রেডি করা
উহ! কিযে কষ্ট।
হোমওআর্ক, ক্লাস-টেস্টে
টার্ম-পরীক্ষার চাপে পিষ্টে
মাথাটাই হবে নষ্ট!


আহা কি মধুর
সকালের ঘুম
ঘুম পরীরা
দিয়ে যায় চুম
চোখ নাহি চায় খুলতে,
ঘুমাব একটু
উপায় নাই
মরার স্কুলে
যেতে হয় ভাই
দুচোখ ডলতে ডলতে।


স্কুল, নাকি
বন্দিশালা
টিচার, নাকি
দারুগাআলা
মানা দিয়ে ঘেরা চারদিক।
নেইকো সুযোগ
পড়া লেখার
মনের সুখে
কিছু করার
আমার যা মনে হয় ঠিক।


ইচ্ছে করে যাই চলে যাই দূরে
আমার সকল স্বপ্ন যেথায়
সত্যি হয়ে উড়ে।
যেখানে নেই শাসন বারন মানা
উড়তে পারি মেলে দিয়ে
ইচ্ছে পরীর ডানা ।