এদেশে একসময় মানুষ বাস করতো
এখন শুধু মৃত্যুর আহাজারি
সিংহাসনে সৎলোক ছিল
এখন শুধু চোর-গুন্ডা-বদমাশ-ডাকাতের দল
উন্নতির স্বপ্ন দেখত যুবকরা
এখন শুধু ধর্ষণ-ঘুষ-বাটপাড়ি দেখে
ন্যায়-অন্যায়ের পার্থক্য আগে বুঝা যেত
এখন বিচারপ্রার্থী নিভৃতে কাঁদে
এদেশে একসময় মুক্তিযুদ্ধের চেতনা ছিল
এখন ভারতের দালাল-রাজাকাররা গলাগলি করে
একসময় নারীদেরকে মা-বোন বলে ডাকা হতো
এখন নোংরা সাইটে তাদের বেআবরু করতে চায়
একসময় এদেশের মানুষ প্রতিবাদী ছিল
আজ অন্যায় দেখলে চুড়ি পড়ে ঘুরে
একসময় এদেশের নাম বাংলাদেশ ছিল
আজ কি আমি জানি না।