উল্টা-পালটা কথা বলে বলে,
সময় কাটাই আমরা,
সত্য কথা বললে কি
উঠিয়ে নিবে চামড়া।


কোথায় বাংলার মুক্তিবাহিনী
যারা করেছিল যুদ্ধ,
স্বাধীন একটি দেশ দিয়েছে
বিদেশীদের করেছিল ক্রুদ্ধ।


আজ আমাদের শাসনকর্তারা
তোষামোদ করে পরাশক্তিকে,
দে লাথি তাদের পাছার মধ্যে
ক্ষমতায় যেন না টিকে।


এখন সময় এসেছে আবার
নতুন বাহিনী গড়ার,
দলে দলে কর যোগদান
শক্তি চাই দেশপ্রেমে মরার।


যুদ্ধ করতে হাতিয়ার লাগে না
লাগে শুধু চেতনা,
রক্ত চাই না, শুধু কালি চাই
একটা কবিতা লেখ না।


ভালবাস বাংলাদেশকে
মুক্তি পাগল জনতা,
সেই একাত্তরের চেতনাকে
যেত দিয়ো না বৃথা।