লাশের উপর লাশ  
এগুলো কি মাছ?
এগুলো মানুষের লাশ
বিশ্বাস হয়?
শকুনে খায়,কাকে খায়
পিপিলিকা থেকেও তাদের নিস্তার দেয় না
বুকের মধ্যে বুলেট
চোখ বাঁধা
মাথাটা ব্যাকা
শুয়ে আছে তাঁরা
কত দিন ?
এক মাস,দু মাস?
না সাড়ে নয় মাস
পচে গেছে
গন্ধ বের হচ্ছে
কি বিশ্রি গন্ধ
সামনে গেলে নাক করতে হয় বন্ধ
কি করেছে তাঁরা?
পাপ
তাই বলে এমন মৃত্যু হবে?
হাজার হাজার প্রশ্ন
উত্তর নেই
উত্তর চাই
তাঁরা করেছে মহাপাপ
তাঁরা চেয়েছে স্বাধীনতা
মুক্ত আকাশে উড়তে
কিন্তু উড়ার আগেই তাদের ভেঙ্গে ফেলেছে
কি?
ডানা
কারা?
হায়নারা
তারা চিনল কেমনে?
তারা তো আমাদের পথঘাট চিনে না
চিনিয়ে দিয়েছে
কারা?
রাজাকাররা
এই রাজাকার কারা?
ওরা
ওরা কারা?
ঐযে ওরা
মুখে আল্লাহর নাম
অন্তরে শয়তানী
ওই সব হারামজাদা
ওই মীরজাফরের বাচ্চা ওরা
স্বার্থের জন্য মাকেও শেষ করতে পারে
মা কে?
বাংলা
মেরে ফেলবে তাঁকে?
হ্যা, স্বাধীনতার ২০ বছর পরে ওত পেতে আছে
মেরে ফেল এইসব শয়তানদের
কে মারবে?
তুমি
আমি?
কেমনে মারবো?
তুমি মারতে পারবে না?
না
তুমি মীরজাফর
কেন আমি কি করেছি?
তুমি তোমার মাকে বাঁচাতে চাচ্ছ না
না। আমি কিছু জানি না
কেন তুমি বাংলা মায়ের সন্তান না ?
বল না?
কেমনে মারবো?
তোমার কয়টি হাত আছে?
দুটি
কিসের জন্যে?
কাজের জন্যে
মাকে রক্ষা তোও একটি কাজ
বাংলা মায়ের কয়টি সন্তান?
১১ কোটি
কয় কোটি হাত
২২ কোটি
কিন্তু তাদের আছে বড় হাত
কত বড়?
জানি না
আমাদের আছে একতার হাত
কিন্তু যদি না পারি?
পারতে হবে
না হলে নতুন শহীদ বাংলার সন্তান হব
মায়ের বুকে ঘুমিয়ে থাকব।
বাংলা-৯-৫-১৪০০
ইঙ্গ-২৪-৮-১৯৯৩